Friday 1 March 2019

এসইও (SEO) কেন শিখবেন? বর্তমান/ভবিষ্যৎতে SEO এর চাহিদা

what seo

এসইও (SEO) কেন শিখবেন? বর্তমান/ভবিষ্যৎতে SEO এর চাহিদা

Search Engine Optimization যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে SEO। এটি অনলাইনে সেলস এন্ড মার্কেটিং ডিপার্টমেন্টের একটি গুরূত্বপূর্ন পার্ট। অনলাইনে বিভিন্ন সেবার মধ্যে এসইও একটি ইন্ড্রাস্টির মতন। খুব ছোট করে এসইও হচ্ছে – গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে বিভিন্ন ওয়েবসাইটকে রেংকিং অনুযায়ী সাজানো। যে ওয়েবসাইটকে যত ভালভাবে SEO করা হবে, সেই ওয়েবসাইট গুলো গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে রেংকিং এ তত প্রথম সারিতে থাকবে।

এটি শিখতে তুলনামূলক সহজ, তাই নতুনদের অনলাইন ক্যারিয়ার শুরু করতে হলে এসইও দিয়ে শুরু করলেই ভাল হয়।

আজকের আর্টিকেলে এসইও কেন শিখা উচিৎ এবং এসইওর বর্তমান বা ভবিষ্যৎ এর বাজার কেমন থাকবে এ নিয়ে বিস্তারিত বলার চেষ্টা করব।

SEO কেন শিখব?

SEO – Search Engine Optimization ইন্ড্রাস্টি কোন ছোট একটি অধ্যায় না। এটি অনেক বড় একটি ইন্ড্রাস্টি। বর্তমানে স্কুল, কলেজ,ভার্সিটি,কম্পানি ইত্যাতি বিভিন্ন প্রতিষ্টানের জন্য ওয়েবসাইট থাকা অনেকটা বাধ্যতামূলক। আর আমরা জানি ওয়েবসাইট কেন তৈরি করা হয়। মানুষের কাছে আপনার প্রতিষ্টানকে প্রচার করার একটি ভাল মাধ্যম হলো বর্তমানে ওয়েবসাইট। কারন মানুষ এখন অফলাইন থেকে অনলাইনে বেশি সময় অতিবাহিত করছে। আর তাই এখন যে কোন ভাল প্রতিষ্টান তাদের প্রচারের জন্য ওয়েবসাইটকে পজিটিব একটি মাধ্যম হিসেবে কাজে লাগাচ্ছে।

আর এই ওয়েবসাইটকে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনের কাছে খুব ভালভাবে পরিচিত করিয়ে দেওয়ার জন্য যে ইন্ড্রাস্টির নলেজ জানা জুরুরী, তা হলো – এসইও ইন্ড্রাস্টি। তাই এসইও শিখে রাখলে আপনার কাজের কোন অভাব হবেনা। আপনি অনলাইন, অফলাইন যে কোন মাধ্যমেই এসইওর কাজ পাবেন যদি আপনি এসইওর ব্যাসিক নলেক গুলো খুব ভালভাবে শিখে নিতে পারেন।

SEO তে কিভাবে ইক্সপার্ট হওয়া যায়, এই টপিকে আমার একটি আর্টিকেল আছে। এখান থেকে পড়ে আসুন, অনেক কিছু জানতে পারবেন।
SEO – শিখলে অর্থ উপার্জনের মাধ্যম গুলো কি কি?
আমাদের মধ্যে অনেকেই এসইও শিখে বসে থাকেন বা কাজ কিভাবে শুরু করবে বুঝতে পারেনা। আমার সাজেশন হলো – বসে না থেকে প্র্যাকটিস করাটা অনেক ভালো একটি পজিটিব দিক। আপনি এসইও শিখার পরেই খুব ভাল একটা কম্পানিতে জব বা কোন ভালো মার্কেটপ্লেসে কাজ নাও পেতে পারেন। তাই যা যা শিখেছেন এগুলোর প্র্যাকটিস ধারাবাহিক ভাবে চালিয়ে যান। ফ্রি ব্লগ সাইট খুলে প্র্যাকটিস এর কাজ গুলো করে যেতে পারেন।

যখন আপনি কনফিডেন্সলি যে কোন কিওয়ার্ড নিয়ে গুগলে রেংকিং এ চলে আসতে পারবেন, তখন ইনকামের চিন্তা করতে পারেন।

SEO এর বর্তমান এবং ভবিষ্যৎ

SEO ইন্ড্রাস্টি যখন থেকে শুরু হয়েছে, তখন থেকে বর্তমান পর্যন্ত এই এন্ড্রাস্টির বেলু অনেক ভালভাবে পরিক্ষিত হয়ে আসছে। যেভাবে এই ইন্ড্রাস্টি চলে আসতেছে, এর ভবিষ্যৎও অনেক ভাল। কারন আমরা জানি যতদিন অনলাইন ব্যাপারটা থাকবে ততদিন এই ইন্ড্রাস্টির বেলু থাকবে।

এখন কাজ ভালভাবে শিখার পর কোথায় কাজ করবেন? কিভাবে করবেন এই বিষয় গুলো ক্লিয়ার করার জন্য কিছু টপিক নিয়ে বিস্তারিত বলছি –

SEO – শিখার পরে আয়ের বিভিন্ন মাধ্যম গুলো
গুগল এডসেন্স/Google Ad-sense
বিভিন্ন মার্কেটপ্লেস
লোকাল মার্কেট
অ্যাফিলিয়েট মার্কেটিং
গুগল এডসেন্স/Google Ad-sense
গুগল এডসেন্স এর মাধ্যমে কিভাবে ইনকাম করবেন, এই বিষয়টা বুঝনোর জন্য আমার কয়েকটা বিষয় নিয়ে বিস্তারিত বলতে হবে।

প্রথমত –

আপনাকে ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় এই নলেজটা শিখে নিতে হবে। এখানে ভয়ের কিছুই নেই। এখন সেই HTML,PHP,JAVA SCRIPT ইত্যাদি না জানা থাকলেও আপনি একটি প্রফেশনাল ওয়েবসাইট নিজেই তৈরি করে নিতে পারবেন, যদি আপনি টুকটাক ওয়ার্ডপ্রেসের কাজ শিখে নিতে পারেন। ইউটিউবে হাজারের উপরে ভিডিও টিউটোরিয়াল আছে কিভাবে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে প্রফেশনাল একটি ব্লগিং ওয়েবসাইট ডিজাইন করা যায়। ওয়ার্ডপ্রেসের কাজ শিখে নিতে আপনার ১ সাপ্তাহর বেশি সময় লাগবেনা, যদি আপনার সামান্য পরিমান ইচ্ছা শক্তি থাকে।

এখান দ্বিত্বীয় টপিকে আসি 

আমি মনে করে নিচ্ছি যে, আপনি ওয়েবসাইট তৈরি করতে পারেন। ওয়েবসাইট তৈরি করার আগে আপনাকে ঠিক করে নিতে হবে, আপনি কি টপিকে ওয়েবসাইটটি করতে চাচ্ছেন। সেই টপিক অনুযায়ী কি-ওয়ার্ড রিচার্স করে সাইট ডিজান করবেন। সাইট ডিজাইন করে কিভাবে একটি ওয়েবসাইট থেকে গুগল এডসেন্সের মাধ্যমে অর্থ উপার্জন করা যায় এবং গুগল এডসেন্স ছাড়াও আরো কি কি উপায়ে আর্ন করা যায় এই টপিকে আমার আর্টিকেলটি এখান থেকে আগে পড়ে আসুন। তারপর বাকিটুকু পড়বেন।

বিভিন্ন মার্কেটপ্লেস

আমরা জানি ফাইভার, আপওয়ার্ক, ইল্যান্স সহ প্রচুর মার্কেটপ্লেস রয়েছে অনলাইনে। এই মার্কেটপ্লেস গুলোতে হাজার টাইপের কাজ রয়েছে। এর মধ্যে SEO এর কাজ অন্যতম। এসইও স্পেশালিস্টদের এই মার্কেটপ্লেস গুলোতে প্রচুর কাজ থাকে। আপনি যদি খুব ভালমানের একজন এসইও স্পেশালিস্ট হতে পারেন, তাহলে আপনার কাজ পাওয়া কোন অস্বাভাবিক কিছুনা। সত্যি বলতে আপনি যদি ভালো কাজ জানেন, ক্লাইন্ট নিজেই আপনাকে খুঁজে নিবে।

SEO এমন একটি এন্ড্রাস্টি, যেটার বর্তমান বভিষ্যৎ দুইটাই ভাল। এখানে যাদের এসইও নলেজ ভাল থাকবে তাদের কর্মের জন্য বসে থাকতে হবেনা।

এই মার্কেটপ্লেস গুলোতে কি পরিমানের কাজ আছে Search Engine Optimization এর, আপনি একটু ঘুরে দেখে আসতে পারেন।

লোকাল মার্কেট

লোকাল মার্কেট বলতে অফলাইন বিত্তিক অনেক কাজ আছে SEO এর। বিভিন্ন কম্পানির ওয়েবসাইট গুগলে রেংক করানোর জন্য এসইও স্পেশালিস্ট প্রয়োজন হয়, এই ক্ষেত্রে আপনি যদি একজন ভাল মানের এসইও স্পেশালিস্ট হয়ে থাকেন তাহলে এই টাইপের কম্পানিতে জব পাওয়া খুব বেশি কঠিন কিছুইনা।

আপনি জানেন কিনা জানিনা, একজন এসইও স্পেশালিস্ট এর মাসিক বেতন ১ হাজার ডলার থেকে ২০/৩০ হাজার ডলার পর্যন্ত হয়ে থাকে।
অ্যাফিলিয়েট মার্কেটিং
আপনার যদি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে খুব ভাল বা মোটামুটি নলেজও থাকে, আপনি প্রথমে একটি ওয়েবসাইট তৈরি করে নিবেন। তারপর ওয়েবসাইটিকে এসইও করে কিভাবে গুগল রেংকিং এ আনতে হয় সেটা তো আপনার জানা। যখন গুগল রেংকিং এ চলে আসবে।

Reff::: http://blog.g-caab.org/why-you-should-learn-seo/

No comments:

Post a Comment