Thursday 28 February 2019

কিভাবে একজন এসইও এক্সপার্ট হবো ।

কিভাবে একজন এসইও এক্সপার্ট হবো ।


এসইও এক্সপার্ট

এসইও।

এমন একটা টপিক, যেটা সম্ভবত বাংলাদেশের প্রতি ঘরের একজন মনে করে সে পারে।

তার কারণ খুব সহজ। সে হয় কোচিং করেছে এসইও বিষয়ে কোথাও কিংবা সে কিছু ভিডিও দেখেছে + আর্টিকেল পড়েছে এসইও নিয়ে এবং ধরে নিয়েছে সে জানে এসইও এর ব্যপারে।তার ধারণা টি ভুল।

আপনি যেমন সাকসেসফুল অপারেশন না করতে পেরে বলবেন না যে আপনি একজন মেডিকেল সার্জন, এক ই ভাবে, আপনি যদি কোন একটা ওয়েবসাইট কে ভাল কম্পিটিশন এর একটা মার্কেট এ দামী একটা কিওয়ার্ড এর জন্য র‍্যাঙ্ক করিয়ে না থাকেন, আপনি এসইও এক্সপার্ট না।

অফ টপিকঃ 

আপনার যদি মনে হয় আপনি এসইও এক্সপার্ট কিন্তু আপনি কাজ পাচ্ছেন না, অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা আপনাকে লাখ খানেক টাকার কাজ দেবো। শর্ত আছে। আপনি কি কি করছেন পুরো টা আমাদের এই ওয়েবসাইটে ব্লগ করে জানাতে হবে এবং যদি আপনি আসলেই র‍্যাঙ্ক করতে না পারেন আমরা যেই কিওয়ার্ড দেবো সেটা (মানে আপনি এসইও এক্সপার্ট না), তাহলে আমরা যে আপনাকে হায়ার করলাম এজন্য আমাদের লাখ খানেক টাকা দেবেন। :p

মজা করছি কিন্তু কেউ চ্যালেঞ্জ টা আসলেই নেবে না। কারণ মনের গভীরে আমরা নিজেরাও জানি, আমরা কাজ পেতে যত টা আগ্রহী, আমাদের স্কিল সেই লেভেলের না।

এজন্যেই আজকে আমরা কথা বলবো কিভাবে এসইও এক্সপার্ট হওয়া যায় তা নিয়ে। চলুন শুরু করি।

কিভাবে একজন এসইও এক্সপার্ট হবো?


প্রথমেই আপনাকে বুঝতে হবে। এসইও ২০১২-২০১৫ সাল এ যা ছিল, এখন তার আর প্রায় কিছুই নেই। আপনি যদি সে আমলের কিছু ভিডিও দেখে বা ব্লগ এসইও শিখে থাকেন, আপনাকে প্রায় পুরো জিনিস টিই নতুন করে শিখতে হবে আবারো।

ওহ, এসইও কি যারা জানেন না, এসইও হল গুগল এ কোন ওয়েবসাইট কে প্রথম পেজ এ আনার কৌশল। এসইও কথা টার মানে হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

এসইও হয় ৩ ধরণের।


সাদা টুপি বা হোয়াইট হ্যাট এসইও
গ্রে হ্যাট এসইও বা ধূসর টুপি এসইও
ব্ল্যাক হ্যাট এসইও বা কালো টুপি এসইও
এসইও তো সেই এক ই রকম, গুগলে সাইট র‍্যাঙ্ক করানোর পদ্ধতি। তবে কে কোন কোন পদ্ধতি ব্যবহার করে তার উপর নির্ভর করে এই ভাগ গুলো করা হয়। সাদা টুপি হল একদম গুগল এর গাইডলাইন মেনে কাজ করা, গ্রে হ্যাট হল কিছু মানা এবং কিছু গাইডলাইন না মানা, অন্যদিকে ব্ল্যাক হ্যাট হল প্রায় কিছুই না মানা।

অন্যভাবে,

এসইও আবার ২ ভাগেও ভাগ করা যায়। সেক্ষেত্রে বিভাজন টা হবে এরকমঃ

অন পেজ এসইও
অফ পেজ এসইও

অন পেজ এসইও

যেসব জিনিস আপনি আপনার ওয়েবসাইট এর ভেতরে করেন আপনার ওয়েবসাইট কে গুগলে আরো ভাল র‍্যাঙ্ক করানোর জন্য, সেগুলো কে বলা হয় অন পেজ এসইও। যেমন সাইটে কনটেন্ট দেয়া, সাইট এর লোডিং স্পিড বাড়ানো, সাইটের ইউ আর এল সুন্দর করা, ইত্যাদি।

অফ পেজ এসইও

যেসব জিনিস আপনি সাইটের বাইরে করেন, সেগুলো কে মূলত অফ পেজ এসইও এর কাতারে ফেলা হয়। যেমন অন্য আরেকটা ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটে একটা ব্যাকলিঙ্ক পাঠানো, আপনার সাইট নিয়ে সোশাল মিডিয়ায় পোষ্ট দেয়া, ইত্যাদি।

একজন এসইও এক্সপার্ট হতে হলে আপনার আমি এতক্ষণ ধরে যে কয়টি বিষয় বললাম তার প্রতি টি তে নিজেকে এক্সপার্ট করে তুলতে হবে। ব্যপার টি সহজ নয় এবং এর জন্য বেশ ভাল পরিমাণ সময়, অর্থ, এক্সপেরিমেন্ট দরকার হয়।

তবে ভাল খবর হল আপনি যদি সেই কষ্ট টা করতে রাজি থাকেন, কাজ পেতে অভাব হয় না।

একজন ভাল এসইও এক্সপার্ট এর মান্থলি বেতন হতে পারে ১০০০ ডলার থেকে শুরু করে ২০ বা ৩০ হাজার ডলার পর্যন্ত। আমাদের প্যাসিভ জার্নাল এ কাজ করেন এমন অনেক এসইও এক্সপার্টকেই আমরা হাজার ডলার এর আশপাশে বেতন দিয়ে থাকি।

সুতরাং এটা বলা যায় যে যদি আপনি এক্সপার্ট হন, সেক্ষেত্রে আপনার কাজের অভাব হবে না।

এখন আবার আমাদের আর্টিকেল এর মূল প্রশ্নে ফেরত যাই, কিভাবে আমি এসইও এক্সপার্ট হবো তাই না?

আমার প্রথম রিকমেন্ডেশন হবে ব্লগ পড়া। আমি জানি ভিডিও দেখা অনেকের কাছেই সহজ মনে হয় তবে রিটেন ইনফরমেশন এ যে পরিমাণ ভ্যালু থাকে, তা ভিডিও তে থাকে না সাধারণত। যারা এসইও শিখতে চায় তাদের সবাইকে আমি এই ব্লগ গুলো রিকমেন্ড করি সব সময়ঃ

Point Blank SEO
Backlinko
Moz Blog
Ahrefs Blog
Search Engine Journal
SEO.com
Search Engine Land
Hubspot SEO Blog
Yoast SEO Blog
এখন কথা হল, এই আর্টিকেল টা যদি ১০০০ জন পড়ে, হায়েস্ট ১০ জন মানুষ আছে যারা এই নাম গুলো গুগল করবে। এবং হায়েস্ট ২ বা ৩ জন এই ওয়েবসাইট গুলো ঘাটাঘাটি করে আর্টিকেল গুলো পড়বে।

সেই মানুষ গুলোই আগামী সময়ে এসইও ইন্ডাস্ট্রি টা শাসন করবে। এবং আমি চাই আপনি সেই মানুষ গুলোর একজন হন।

এখন কথা হল, ব্লগ তো পড়ছেন, ব্লগ এ যা যা বলা হবে, তা কিন্তু করতেও হবে। যদি না করেন এবং শুধু পড়েই যান, তখন ২ টা বিশাল ক্ষতি হবে। ১, আপনি যা পড়ছেন তার কি কি আসলেই ঠিক, কি কি ভুল তা জানা হবে না। এবং ২, আপনি প্র্যাকটিস করতে পারবেন না যা শিখবেন তাই।

আরেকটা ক্ষতি ও হবে তা হল যখন আপনি কর্মক্ষেত্রে যাবেন এবং ক্লায়েন্ট জিজ্ঞেসা করবে আপনি এত দিন কি কি কাজ করেছেন, তখন কিন্তু আপনি বলতে পারবেন না যে আমি অমুক ব্লগ পড়েছি। আপনার বলতে হবে দেখো আমি এই কিওয়ার্ড টা র‍্যাঙ্ক করেছি এবং এই এই পদ্ধতি ব্যবহার করে করেছি। তাই না?

আমরা যদি সব স্টেপ গুলো কে ভেঙ্গে একদম সহজ করে নিয়ে আসি তাহলে এসইও শেখার জন্য আপনাকে শুধু এই কাজ গুলো করতে হবে।

কাজ ১ঃ ব্লগ গুলো পড়া

কাজ ২ঃ ব্লগ এ যা পড়বেন সব নিজে একটা সাইট বানিয়ে সাইটে প্র্যাকটিস করা

এই ই। আর তেমন কিছু করতে হবে না যদি আপনি আসলেই এসইও এর দুনিয়ায় নিজেকে দাঁড় করাতে চান। আশা করি এই আর্টিকেল টা আপনাদের এসইও জার্নি তে হেল্প করবে!

Reff::: https://passivejournaluniversity.com/seo-expert-bangladesh/






No comments:

Post a Comment